জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বি ইউনিট ::::::::
★ জাবিতে বি ইউনিট হচ্ছে সমাজবিজ্ঞান অনুষদ।
যোগ্যতা ঃ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক উভয় পরীক্ষায় নূন্যতম ৩.৫০ করে থাকতে হবে।
পরীক্ষার মানবন্টন ঃ বাংলা ১০, ইংরেজি ১৫, গণিত ১৫, সাধারণ জ্ঞান ২৫ এবং Iq ১৫
এসএসসি এইচএসসি রেজাল্টের উপর নাম্বার ঃ ২০
বিষয়ভিত্তিক প্রস্তুতি ঃ
বাংলা এবং English - শুরুতেই বলে রাখি জাবিতে স্কোর কোন ফ্যাক্ট না। এখানে Mcq এ যারা ভালো করে তারাই এগিয়ে থাকে। তবে বিগত বছরের প্রশ্ন এনালাইসিস করলে দেখতে পারবে বাংলাদেশের অন্য সকল পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে জাবির প্রশ্নের প্যাটার্ন সম্পূর্ণ ভিন্ন। এখানে বাংলার জন্য গতানুগতিক ব্যাকরণ পড়লেই হয়না পাশাপাশি বিখ্যাত কবি ও লেখকদের বিভিন্ন সাহিত্যকর্ম ও বিরচন অংশ। আবার জাবির ইংরেজিতেই একমাত্র বিসিএসের মতো Literature থেকে প্রশ্ন হয়। আর শুধু গ্রামারে গুরুত্ব না দিয়ে Preposition, Proverbs, Translation, One word Substitution এবং synonym, Antonyms গুরুত্ব দিয়ে পড়তে পারো। এর জন্য তোমরা ছায়ামঞ্চ বাংলা + English বইটি দেখতে পারো।
গণিত ঃ আসলে গণিত খুব ইজি হয়ে থাকে। কিন্তু অনেকদিন ধরে চর্চা না করা এবং মেক্সিমামের ঢাবিকেন্দ্রীক প্রিপারেশনের জন্য গনিতে ফেইল করে। আর গণিতের গাইডলাইন হিসেবে তোমরা ছায়ামঞ্চ Math Summit বইটি দেখতে পারো।
সাধারণ জ্ঞান ঃ জাহাঙ্গীরনগরের সাধারণ জ্ঞান সম্পূর্ণ আলাদা হয়ে থাকে। এখানে ঢাবি বা অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো প্রতি বছর একই প্রশ্ন হয়না। এখানে প্রত্নতত্ত্ব, মুক্তিযুদ্ধ, নাট্যকলা, সাহিত্য কর্ম ছাড়াও আনকমন টপিকগুলো থেকে প্রশ্ন হয়ে থাকে। ছায়ামঞ্চ Bangla Gk Summit বইটি পড়তে পারো। কেননা বিভাগ পরিবর্তনকারীদের অনেকেই পৌরনীতি, ইতিহাস, দর্শন ইত্যাদি সম্পর্কে ধারণা রাখেনা। আর এই বইটিতে মৌলিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে তাই দেখতে পারো।
বুদ্ধিমত্তা ঃ জাবিতে বুদ্ধিমত্তায় ভালো করলে খুব সহজেই এগিয়ে থাকা যায়। আর এর জন্য খুব বেশি কিছু পড়তে হবে বলে মনে করিনা শুধুমাত্র Iq Summit বইটি পড়লেই এনাফ।
::::::: আর যে জিনিসটি করতে অবশ্যই ভুলবে না তা হচ্ছে প্রশ্ন ব্যাংক। Climax জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বি ইউনিট ভর্তি সাপ্লিমেন্ট পড়তে পারো। এতে সাজেশন ও দেয়া আছে।
বিঃদ্রঃ জাবিতে পাশ মার্ক ৩৩%। এবং আলাদা বিষয়ভিত্তিক পাশ করতে হয় না৷ তবে চান্স পাবার জন্য অবশ্যই ৭০% নাম্বার পেতে হবে।
★ শুধু পড়াশোনা করেই ত সব হয়না ভাগ্য বলেও কিছু আছে। তাই তোমার পিতামাতা ও গুরুজনদের শ্রদ্ধা কর এবং মুসলমানরা ৫ ওয়াক্ত নামাজ ও অন্যরা তাদের নিজ ইবাদত কর।

SHARE THIS

Author:

Previous Post
Next Post