জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে সহজ ইউনিট রিভিও: 🔥🔥 (B unit: সামাজিক বিজ্ঞান অনুষদ) #share #mention #মতামত
👉👉তোমরা কি জানো বাংলাদেশের সবচেয়ে প্রতিযোগিতামূলক বিশ্ববিদ্যালয় কোনটা?" "বাংলাদেশের সবচেয়ে প্রতিযোগিতামূলক বিশ্ববিদ্যালয় হচ্ছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। যেটাকে সহজ ভাষায় জাবি বলা যায়।" আদর করে বলা হয় জানবিবি। জাবিতে এক আসনের জন্য লড়াই করে শত শত স্টুডেন্ট!কোনো কোনো ইউনিটে এক আসনের জন্য লড়াই করে ৪০০-৫০০ স্টুডেন্ট! জাবিতে টোটাল ১০টা ইউনিট। প্রত্যেকটা ইউনিটই প্রতিযোগিতামূলক! তাহলে কি জাবিতে চান্স পাওয়া কঠিন!জাবিতে পড়তে পারবো না?.. হুম,জাবিতে চান্স পাওয়া অন্যান্য বিশ্ববিদ্যালয় থেকে কঠিন। তবে,আজকে জাবির এমন একটা ইউনিটের কথা বলবো,যেটাতে তুমি চাইলেই, এই কয়েকটাদিন একটু ট্রাই করলেই খুব সহজে চান্স পেয়ে যাবে। এই ইউনিটের কথা সবাই জানে না,জানলেও কী করতে হবে, কীভাবে পড়তে হবে ঠিকমত জানে না। যারা জানে,তারা খুব সহজেই এই ইউনিটটাকে পেয়ে যায়! আচ্ছা ভাইয়া,ইউনিটটার নাম কি? ইউনিটটার নাম হচ্ছে জাবি 'বি' ইউনিট.. এখানে রয়েছে ইকোনোমিকস,পাবলিক এড,ইউআরপির মত ভালো ভালো সাবজেক্ট! এই ইউনিটকে সহজ বললেন কেনো? কি আসে এখানে? " এই ইউনিটকে সহজ বলার কারন হচ্ছে-যাদের স্কুল লাইফের ব্যাসিক ভালো তারা মাত্র এক সাপ্তাহ পড়েও এখানে চান্স পাবে! সত্যি!! হ্যাঁ,সত্যি। কি কি আসে এখানে?"
.
এখানে মোট ৮০ নাম্বারের পরিক্ষা হয়।
বাংলা -১০
ইংরেজি-১৫
জিকে-২৫
ম্যাথ-১৫
আইকিউ-১৫,
.
টোটাল এই ৮০ নাম্বারের পরিক্ষা হয়। এর মধ্যে ৫৬+ পেলেই মোটামুটি চান্স নিশ্চিত.. ইকোনোমিকস পাবার জন্য ৬৫+ পেলেই নিশ্চিত! এত্ত মার্কস? কীভাবো সম্ভব? একদম সহজ! কীভাবে সহজ..
প্রথমে আসি,
.
বাংলা-১০ঃ
এখানে বাংলা ব্যাসিক জিনিষগুলাই থাকে, প্রথমপত্র থেকে গদ্য,পদ্য থেকে ব্যাসিক প্রশ্ন দিবে, ২য় পত্র গ্রামারটিক্যালের ব্যাসিক প্রশ্ন দিবে, যেগুলা তুমি বাংলা এই কয়েকটাদিন এক্টু সিস্টেম ওয়াইজ পড়লেই পারবে।
ইংরেজি-১৫ঃ
এখানের জাবির যতগুলা ইউনিট আছে,সব থেকে সহজ ইংরেজি হয় এখানে! ব্যাসিক ইংলিশ । ইংরেজি একটু ভালোভাবে পড়লেই পারবে...
.
.
জিকে-২৫ঃ
জিকে বলতে আমরা যা বুঝি, এখানে সেই টাইপের জিকে কম আসে,এখানের জিকেগুলা বেশিরভাগ আসে আইকিউ টাইপ, অর্থাৎ সামাজিকবিজ্ঞান টাইপ জিকে বেশি আসে, ক্লাস ৯-১০ এর সামাজিক বিজ্ঞানের মত, যাদের ব্যাসিক ভালো তারা জিকে দেখলেই বুঝবে এটার উত্তর কি! এই ধরো, পরিবার নিয়ে আসবে, চাহিদা,যোগান,ভূগোল ইত্যাদি টপিকসের উপর থাকবে।
.
ম্যাথ-১৫ঃ
এটার সব থেকে সহজ অংশ এটা! কি টাইপ ম্যাথ আসে? এক কথায় বাচ্চাদের ম্যাথ আসে! যাদের ম্যাথের ব্যাসিক ভালো তারা দেখলেই পারবে,যারা দুর্বল তারা একটু প্র্যাক্টিস করলেই পারবে, আচ্ছা কি টাইপ ম্যাথ আসে? ক্লাস ৫-৮ এর ম্যাথ! যেমন তোমাকে বলবে, ৪০-৭০ পর্যন্ত কয়টি মৌলিক সংখ্যা আছে? নিচের কোনটি মূলদ/অমূলদ? গ.সা.গু,ল.সা.গু,পিতা,পুত্র,লাভ ক্ষতি,ভগ্নাংশ,লগ,গড় ইত্যাদি টপিকসের উপর প্রশ্ন আসে। একদম ইজি!! দেখলেই পারবে!এখানে ১৫ টা ম্যাথ আসে,একটু ট্রাই করলে ১৫ টা ম্যাথই তুমি পারবে । তাছাড়া সব থেকে সুবিধা এখানের ম্যাথগুলা আইবিএর মত ইংরেজিতে থাকে না। বাংলাতে থাকে এর থেকে সুবিধা আর কি হতে পারে?"..
.
.
আইকিউ-১৫ঃ
আইকিউ মানে হচ্ছে তোমার বুদ্ধি কতটুকু সেটা যাছাই করা।এটা আসলে পড়ার কিছু নেই। জাস্ট অপশন দেখে একটু মাথা খাটালেই হয়! তাও যত প্র্যাক্টিস করবে তত পারবে। ধরো,তোমাকে বলবে যদি,BME=DOG হয় তবে,MLC কত? এখন তুমি একটা জিনিষ ভাবো।প্রথম ওয়ার্ডের B এর সাথে দ্বিতীয় ওয়ার্ডের D দুই ব্যাবধান। খেয়াল করে দেখো প্রত্যেকটা দুই ব্যাবধান করে। তাহলে MLC বলছে কত? যেহেতু ওগুলা দুই করে ব্যাবধান। এখানেও দুই করে ব্যাবধান হবে।তাহলে, M এর পর দুই ব্যাবধান হয় O, L এরপর দুই ব্যাবধান হয় N, C এর পর দুই ব্যাবধান হয় E. তাহলে MLC= ONE. অর্থাৎ উত্তর ONE..ক্লিয়ার? আবার ধরো,বলবে Q থেকে P লম্বা। M,N থেকে লম্বা। N,Q থেকে লম্বা। কে সবচেয়ে ছোট? ইত্যাদি টাইপের আইকিউ আসবে। একটু মাথা খাটালেই পারবে। তবে কিছু কঠিন IQ ও আসবে। আইকিউ ভালো পারার জন্য কিছু সহজ সিস্টেম আছে, আই মিন টেকনিক আছে।
যাদের ব্যাসিক জ্ঞান ভালো,তারা ম্যাথ+আইকিউ অল্প পড়েও ৩০ এ ২৫+ পাবে!!
.
.
জাবির প্রশ্নপদ্ধতি সকল ভার্সিটি থেকে আলাদা তাই বিগত বছরের প্রশ্ন সলভ করতেই হবে। তাছাড়া বিগত বছরের প্রশ্ন থেকে ২০% কমন পড়ে জাবিতে৷
একটু মন দিয়ে ট্রাই করলেই জাবি তোমার। জাবির একটা সিস্টেম হচ্ছে,ছেলেদের সাথে ছেলেদের প্রতিযোগিতা হয়,মেয়েদের সাথে মেয়েদের।।।
সুতরাং চিন্তা না করে মন দিয়ে এই কয় দিন চেষ্টা করে যাও।।
Exam date :1/10/19
মোট আসন 👉👉
ছেলে ১৬৩
মেয়ে ১৬৩(লাস্ট ইয়ার ২৭২ অবধি চান্স পাইছে)
👉👉যাদের জিপিএ ২০ এ ২০/১৯/১৮ আছে তারা ৮০ তে ৪৫-৫৪ নম্বর পেলে সরাসরি মুল মেরিটে থাকতে পারব

SHARE THIS

Author:

Previous Post
First